ক্ষমতা।

মানুষ, প্রতিষ্ঠান, কর্মস্থল ঘটনা সমস্ত যায়গায় একচ্ছত্র ক্ষমতা কে না চায়? 

বিশেষ করে আজকের যুগে কর্পোরেট দুনিয়ায় ক্ষমতার খেলা এক অবাক বিস্ময়ে পরিণত হয়েছে। কখনো মুকুটের চেয়ে রাজা খেলো আবার কখনো রাজার চেয়ে মুকুট নকল।

প্রাচীন যুগের রাজ দরবারে রাজা, রাণীকে ঘিরে উজির, নাজির, সিপাহশালার আরও কত কিছিমের মানুষেরা রাজা রানীকে খুশী করে সর্বময় ক্ষমতার স্বাদ নিতে চাইত। হতো কত রক্তপাত, চক্রান্ত।

ইতিহাসের ধারাবাহিকতায় আজকাল সেই সব চালাকি, চক্রান্ত ধারাবাহিক ভাবে চলছে। কেউ উঠছে। কেউ পড়ছে। কেউ উপরে উঠে আগুনের তাপ বুঝছে আবার কেউ নীচে ঠাণ্ডায় থেকে উপরে উঠার পাঁয়তারা করছে। 

ক্ষমতার উন্মাদনায় আপন ভাই দারাশিকোর খণ্ডিত মাথা বন্দী বাবা সম্রাট শাহজাহানের সামনে পেশ করা, ইমাম হোসেনের খণ্ডিত মাথা বর্শার মাথায় গেঁথে সীমারের সামনে পেশ করা বা শত সহস্র ইহুদীদেরকে গ্যাস চেম্বারে হত্যা করা সহ অজস্র গাঁথা ইতিহাসের পাতায় পাতায়। 

এর পরও আমরা ক্ষমতার কাঙাল! আমরা জানি ক্ষমতা গ্রহণ সহজ হতে পারে কিন্তু ক্ষমতার বিবেচক ব্যবহার অনেক কঠিন এবং এই ক্ষমতা স্থায়ী কিছু না। বরং পালা বদলই স্থায়ী। ক্ষমতায় যেয়ে এবং ক্ষমতা হারায়ে উভয় অবস্থায় নিজেকে মানায়ে নিতে পারা সব মানুষের দ্বারা সম্ভব না। 

রেনেসাঁ কালীন ইতালির কূটনীতিক নিকোলো ম্যাকিয়াভেলি উচ্চারন করেছিলেন,”Any man who tries to be good all the time is bound to come to ruin among the great number who are not good!”  মজার, তাই না?

এ খেলা নীতি নৈতিকতা মেনে খেলা উচিৎ। অনেকে তা মানেন না। বলি হন অনেক ভালো মানুষ। 

এ খেলায় পূর্ব আর পশ্চিমের মধ্যে অনেক তফাৎ। পশ্চিম নীতি নৈতিকতা মানতে চায় না তা ম্যেকিয়াভেলির কথায়ও পরিষ্কার। এদিকে নেপোলিয়ন পরামর্শ দেন, ”Place your iron hand inside a velvet glove”  বাহ! বাহ!! তোমার কুটিল ধারালো হাতটা ভেলভেটের আস্তিনের মধ্যে লুকিয়ে রাখো। 

রবার্ট গ্রিন এই ক্ষমতা নিয়ে দুনিয়ায় আলোড়ন সৃষ্টিকরা একটা বই লিখেছেন। সেখানে আটচল্লিশটা তদবির বা দাওয়াই আছে ক্ষমতা লাভের। অনেক জায়গায়ই মূল্যবোধকে মাড়িয়ে যাওয়া হয়েছে পশ্চিমের সমাজ সংস্কারের গড্ডালিকায়। 

আমি সেখান থেকে এক একটা দাওয়াইকে সবার বুঝার জন্য বাংলায় শার্পনারের  ওয়েবসাইটে লিখব। 

সরস্বতীর হাঁস যেমন দুধটুকু আলাদা করে খেয়ে পানি রেখে দেয় বা মধুকর ফুল থেকে মধু নিয়ে আসে তেমনই বুদ্ধিমানরা ভালোটুকু নিজেদের জন্য নিয়ে বিষটুকু পরিত্যাগ করবে বলে আমার বিশ্বাস।  

শেষ করবো ক্ষমতা নিয়ে সুন্দর এই বাণী দিয়ে, “Authority flows to him/her who Knows.” ক্ষমতা তার কাছেই যায় যে জানে। অর্থাৎ যার জ্ঞান আছে ক্ষমতা তার কাছেই যায়। সুতরাং ভ্যালু অ্যাড করা ছাড়া ক্ষমতায় যাওয়ার বিকল্প পথ নেই। নেপোলিয়নের কথা শুনলে পরিণামে পস্তানোর জন্য প্রস্তুত থাকতে হবে।

Categories: Career Growth

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published.