(Sharpener-এর Campus Ambassador-দের personal development-এর জন্য প্রথম লেখা । সবার জন্য শেয়ার করলাম ।)

তুমি তোমার স্বপ্নকে, লক্ষ্যকে এক টুকরো কাগজে লিখে ফেল। If you can not write down your plan in a sheet of paper, perhaps you are not going to achieve it. কথাটা ধ্রুব সত্য ।

কবে তুমি তোমার স্বপ্নের জায়গায় পৌঁছাতে চাও তাও লিখে ফেল । সে মকসূদ মঞ্জিলে পৌঁছাতে, সে ‘স্বপ্নলোকের চাবি’ হাতে পেতে তোমার পারানের কড়ি কি আছে আর কি নাই তার জমা খরচটা লিখে ফেল। যে যোগ্যতা নাই তা অর্জনের জন্য পরিকল্পনা করে ফেল। এবার পরিকল্পনা করতে হলে ‘পরিকল্পনা করা’ শিখে  ফেলো। নিজেকে অদৃশ্য স্বেচ্ছা-নির্বাসনে নাও।

Ralph Waldo Emerson বলেছিলেন সমাজে থেকে সমাজের মত অনুযায়ী চলা সহজ, আর নির্জনে থেকে নিজের মত অনুযায়ী চলা সহজ।

কিন্তু মহান ওই ব্যাক্তিরা, যারা কোলাহলের মধ্যে থেকেও কবরের নীরবতার মতো শান্ত সমাহিত থাকতে পারেন। ভেড়ার পালের মতো দলের সাথে থেকে দলের মতো চলতে ও করতে পারা সহজ। কিন্তু তুমি সর্বাবস্থায় যখন তোমার সর্বোচ্চ পর্যায়ের অখণ্ডতা (integrity) বজায় রাখতে পারবে তখন মহান কিছু করা তোমার জন্য সহজ হয়ে যায়।


যখন তুমি সযত্নে লালিত ব্যাক্তিগত আচার-ব্যবহার বিধি, কর্ম পরিকল্পনা তৈরী করে নিয়েছো তখন কাউকেই প্রশ্ন করতে হবে না যে তোমাকে এর পর কি করতে হবে।


ব্যাতিক্রমি কিছু করতে হলে তোমাকে ব্যাতিক্রম হতে হবে। তুমি যদি অনেক বড় কোন পদে বসতে চাও তাহলে ওই পদে পৌঁছানো বাক্তিরা কিভাবে চিন্তা করেছেন, পরিশ্রম  করেছেন সেভাবেই তোমাকে শুরু করতে হবে । এক পর্যায়ে তোমার মতো করে তুমি এগুতে পারবে। যদি তুমি অনেক অর্থ-সম্পদের মালিক হতে চাও তবে তাদের মতো করে চিন্তা ও কাজ করো যারা জীবনে সততার সাথে অগাধ অর্থ-সম্পদের মালিক হয়েছেন।

যদি তুমি অনেক বড় কোন শিল্পী হতে চাও তাহলে পৃথিবীর প্রথিতযশা শিল্পীদের জীবনের চিন্তা ও কর্ম পদ্ধতি জানতে ও মানতে চেষ্টা করো । যদি তুমি বরেণ্য সমাজসেবক, সংস্কারক বা অন্য কিছু হতে চাও তবে সেই ভুবনের বিখ্যাত মানুষদের সম্পর্কে পড়াশুনা করো, জানো এবং তাদের মতো চিন্তা ও কাজ করো।

কখনো কখনো জগতের সকলের চিন্তা ও কাজের সীমা ছাড়ায়ে নিজের এক ও অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে হবে, তবেই তুমি তোমার স্বপ্নের জায়গায় পৌঁছুতে পারবে।

“ভূলোক দ্যুলোক গোলক ভেদিয়া, খোদার আসন ‘আরশ’ ছেদিয়া,

উঠিয়াছি চির-বিস্ময় আমি বিশ্ব-বিধাতৃর! ” মতো এক এবং অনন্য হতে হবে।

তুমি যে পণ্য কিনতে চাও তোমাকে সেই পন্যের দাম দিতে হবে। স্বল্পমূল্যে তো মহার্ঘ্য বস্তু কেনা যায় না!!

এবার নিজের বিশেষত্ব তৈরিতে মগ্ন হও ।

তোমার স্বপ্ন যেহেতু অন্যের থেকে আলাদা, তোমাকেও এবার আলাদা হতে হবে।

অসাধারন সাফল্য শুধু তাদের কপালেই জোটে, যারা নিজেদেরকেও অসাধারন করে গড়ে তোলে ।

“The greatest discovery of my generation is that a human being can alter his life by altering his Attitude.” William James.

(যারা এ লেখা পড়ে নিজেদের জীবনের পরিকল্পনা লিখেছ তারা sharpener-এর comment option-এ জানাও। এর উপর আমরা কাজ করবো)

Categories: Uncategorized

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *