“আল্লাহ প্রত্যেক চলন্ত জীবকে পানি দ্বারা সৃষ্টি করেছেন।” সূরা নূর আয়াত-৪৫, সূরা আম্বীয়া আয়াত-৩০।
মানবদেহের মূল একক কোষ ৬০%-৯০% পানি দ্বারা সৃষ্টি। কোষ একটা জীবন্ত অংশ যার বিরাট ভাগ পানি দ্বারা গঠিত।

আমরা নিজেরা উপাদানগুলো নিয়ে কিছু একটা তৈরী করতে গেলে কিম্ভূত দেখতে ‘স্যুপ’ তৈরী হতে পারে কিন্তু মহামহিম সৃষ্টিকর্তা নিখুঁতভাবে এই উপাদান সহযোগে এক জীবন্ত মানবদেহ সৃষ্টি করেছেন।

এই মাটির দেহে রূহ বা আত্মা অবস্থান করে। রূহ আকার আকৃতিবিহীন অদৃশ্য বিষয়। ঘুমন্ত অবস্থায়ও মানুষে রূহ ক্রিয়াশীল। কিন্তু ঘুম ও মৃত্যুতে ‘নফ্স’ মৃত। ‘নফস’-এর মাধ্যমে ‘রূহ’ ভালো অথবা মন্দ বস্তূ গ্রহণ করে। ‘নফস’-এর পৃকৃতি অনুযায়ী তা হয়ে থাকে।

হযরত আদম (আঃ) প্রথম পাপের পর যে মোনাজাত আল্লাহ শিখিয়ে দিয়েছিলেন,”রব্বানা জালামনা আনফুসিনা (নফ্স থেকে উৎপন্ন)…..”হে আমার রব , আমি আমার নিজের উপর জুলুম করেছি। (চলবে )

বাইবেলের বর্ণনায় ‘আগুন-পানি-মাটি-বাতাস’এই চার উপাদানে মানবদেহ গঠিত। ”
“Dust thou art and unto Dust thou shalt return.” -Bible

প্রাথমিকভাবে, আগুন-রান্নার কাজ ও অন্ধকার দূরীকরণে,পানি-তৃষ্ণা নিবারণে ও প্রত্যাহিক কাজে, মাটি-শষ্যাদি ও ফলমূল উৎপাদনে,বাতাস-স্বাস-প্রোস্বাস গ্রহণে প্রয়োজন হয়। পানি মাটি বাতাস নিষ্কলুষ রাখতে হবে।

আগুন স্বর্গীয় উপাদানের লক্ষণ।

গ্রীক পুরাণ অনুযায়ী দেবতা জিউস চায়নি মর্ত্যের মানুষেরা আগুণের অধিকারী হউক কিন্তু প্রমিথিউস কৌশলে আগুন চুরি করে মানুষের হাতে পৌছায়ে দেয়। কাজটা সহজ ছিল না। প্রমিথিউস একটা সোনালী রঙের আপেল ছুড়ে দিলেন স্বর্গের দেবীদের উদ্দেশ্যে। তারা কাড়াকাড়ি,মারামারি শুরু করে দিলো ওই সোনালী আপেল পাওয়ার জন্য। আর স্বর্গের মরদরা বসে বসে দেবীদের খেলা উপভোগ করতে লাগলো। এই ফাঁকে প্রমিথিউস দেবলোক থেকে আগুন চুরি করে মর্ত্য লোকে পৌঁছালেন।

সভ্যতার দুই গুরুত্বপূর্ণ অনুঘটক আগুন আর চাকা। এই আগুন সেই পলিওলিথিক যুগ থেকে আজকের পৃথিবীকে এইখানে নিয়ে এসেছে।

প্রাচীন জোরোথ্রুস্ট্রীয়রা আগুনকে পবিত্র ভাবতো এবং আগুনের উপাসনা করতো। এর প্রভাব এতো ছিল যে সক্রেটিসের মৃত্যুর পর প্লেটোর পারস্যে আসার কথা ছিল জোরাস্ট্রয়ানিজম শেখার জন্য কিন্তু পারসিকদের সাথে Sparta-র যুদ্ধ শুরু হওয়ায় প্লেটোর আর পারস্যে আশা হয় নি।

ইহুদী ধর্মমতে মানবদেহের সৃষ্টি: The Body is formed of Dust and is therefore fail and Mortal. It will return to Dust whence it was taken.-Gen ১১,৭।

This very body woven of dust thou last dignified to be a dwelling place of Thine a minister up to thy Spirit. Even it issued pure from Thine hand. Thou hast implanted in it the capacity for sin, but not sin itself.-Talmud

সনাতন ধর্মমতে ৫ উপাদানে মানবদেহ গঠিত যা পঞ্চ ইন্দ্রিয়ের সাথে সম্পর্কযুক্ত :

১)আগুন:দর্শনেন্দ্রীয়ের সাথে সম্পর্কযুক্ত

২)পানি : স্বাদের সাথে সম্পর্কযুক্ত

৩)মাটি :ঘ্রাণেন্দ্রীয়ের সাথে সম্পর্কযুক্ত

৪)বাতাস :স্পর্শেন্দ্রীয়ের সাথে সম্পর্কযুক্ত।

৫) ইথার:শ্রবণেন্দ্রীয়ের সাথে যুক্ত

দেহ আর আত্মার সমন্বয়ে গঠিত সাধারণ একজন মানুষের জীবনের অভিষ্ঠ্য লক্ষ্য ৩ টি: সদগুণ অর্জন, সম্পদ অর্জন এবং জীবনের পূর্ণতা অর্জন। জীবনের চূড়ান্ত লক্ষ্য হচ্ছে মোক্ষ লাভ করা। (চলবে )

Categories: Uncategorized

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *