রমজানের রহমতের ১০ দিনের প্রথম দিন আজ ।
এই দিনে আমরা আল্লাহ রব্বুল আলামিনের কাছে তাঁর রহমতের দরিয়া থেকে একটু রহমত, একটু করুণা চাইব ।

সিয়ামের আদেশে সুরা বাকারার ১৮৩ নম্বর আয়াতের শেষাংশে আল্লাহ বলেন,”লাআল্লাকুম তাত্তাকুন”- অর্থাৎ যেন তোমরা পরহেজগারি অর্জন করতে পারো। তাকওয়া বা পরহেজগারির শক্তি অর্জনে সিয়াম বা রোজার ভুমিকা অপরিসীম । কারণ রোজার মাধ্যমে প্রবৃত্তির তাড়না নিবারণের শক্তি অর্জিত হয় ।
গূঢ়ার্থে সেটাই তাকওয়া বা পরহেজগারির ভিত্তি।

প্রবৃত্তি বা রিপু আমাদেরকে প্রতিনিয়ত তাড়িত করে কামনা-বাসনা চরিতার্থ করতে ।কাম- ক্রোধ-লোভ -মোহ -মদ- মৎসর্য্য আমাদেরকে লোলুপ লালসায় কাণ্ডজ্ঞান রহিত করে ফেলে ।

এই সুযোগ নেয় ইবলিস । আল্লাহর অদেশের বিরোধিতা করে ইবলিস আদম সন্তানকে গোমরাহীর পথে নিয়ে যাওয়ার যে ঘোষণা দিয়েছিল, আমরা তার নিদিষ্ট নিশানা।

আমরা ইবলিসের ফাঁদে পা দিয়ে পক্ষান্তরে আল্লাহর বিরুদ্ধে অবস্থান নিয়েছি ।
এহেন আল্লাহর বিরুদ্ধ অবস্থানে থেকে আল্লাহ্‌র রহমত আসা করি কিভাবে?
আল্লাহ্‌র নেক নজরে থাকতে হলে আল্লাহ্‌র দেওয়া বিধান মানতে হবে । সূরা আল-ইমরানে আল্লাহ বলেন, “কুল ইনকুনতুম তুহেব্বুনাল্লাহ, ফাত্তাবেউনি ।”
বলুন, হে নবী, যদি তোমরা আল্লাহ্‌কে ভালবাসতে চাও তবে আমাকে অনুসরণ করো । অর্থাৎ কোরআন ও সুন্নাহ অনুযায়ী পথ চলাই আল্লাহ্‌র পথে চলা ।

ঈমানের পরে আমলের ক্ষেত্রে নামায- রোজা হজ্জ যাকাত এইসব প্রাতিষ্ঠানিক ইবাদতের সাথে সাথে আরও কিছু গুরুত্বপূর্ণ আমল করা চাই । তার মধ্যে হক্কুল্লাহ ও হক্কুল ইবাদ আর ‘হালাল খাবার’ অন্যতম ।

সমস্ত ইবাদতের পূর্ব শর্ত হালাল রুযী । হালাল রুযী ছাড়া কোনও ইবাদত কবুল হয় না । নবী করিম (সঃ) জুব্বা পরিহিত উস্ক-খুস্ক মুসাফিরের আকাশের দিকে হাত তুলে “ইয়া রব” “ইয়া রব” প্রার্থনার বিপরীতে বলেছিলেন,” তার দুআ কবুল হবে কেমন করে ?
তার খাবার হারাম, তার পানীয় হারাম, তার পোশাক হারাম।”

এখন সহজেই অনুমেয় কেন এতো আয়োজন করে করা দুআ কবুল হয় না ।

আল্লাহ্‌র রহমত, আল্লাহ্‌র অনুগ্রহ পেতে গেলে সবার আগে ইবলিসের পথ থেকে সরে আসতে হবে । খালেস দিলে তাওবা করতে হবে । তাওবাতুন নসুহা । এবং তাওবার উপর দৃঢ় থাকার ওয়াদা করতে হবে । ওয়াদা ভঙ্গ করা যাবে না ।

পথহারা হয়ে, উদাসীন হয়ে ভ্রান্তিতে লিপ্ত থাকলে দুআ কবুল হওয়ার কোনও ওয়াদা আল্লাহ করেন নাই । বরং করোনা’র মতো মহামারি, দুর্যোগ, বালা-মুসীবত আমাদেরকে চারিদিক দিয়ে ঘিরে ধরবে যা থেকে নিস্তারের পথ আমাদের জানা নাই । যেমন জানা নাই বর্তমান রুদ্ধ অবস্থা থেকে পরিত্রানের উপায় ।

আল্লাহ আমাদেরকে সঠিক পথে চলার তৌফিক এনায়েত করুন। আল্লাহ ও তাঁর রসূলের দেখানো পথে চলে রমজানের রহমতের প্রথম দিন থেকে আল্লাহর রহমতে সিক্ত হতে পারি আল্লাহ আমাদের এই নেক মাকসুদ পূরণ করুন। (চলবে )

Categories: Uncategorized

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *