ঈদ-এ মিলাদুন্নবি ১২ই রবিউল আউয়াল । নবী করীম (স)-এর জন্ম ও মৃত্যু দিবস ।ঈদ অর্থ আনন্দ এবং মিলাদুন্নবি অর্থ নবীর জন্ম । অর্থাৎ নবীর জন্ম বৃত্তান্ত আলোচনার মাধ্যমে যে আনন্দ উদযাপন করা হয় ।নবীর জন্মের পূর্বের সার্বিক অবস্থা ও নবীর আগমন, তাঁর যাবতীয় অবদানের ফলে সৃষ্ট অতুলনীয় সাফল্য স্মরণ করা হয় ঈদ-এ মিলাদুন্নবি-তে ।
এত ঈদ-এ মিলাদুন্নবি উদযাপনের পরেও কেন আমাদের এই হীন অবস্থা ? প্রিন্ট ও ডিজিটাল মিডিয়ার কল্যাণে আমাদের এ সম্পর্কে জ্ঞানের ভাণ্ডার অতীতের তুলনায় সীমাহীন ।
এ বিষয়ে ভুরি ভুরি কোরাণ হাদিসের রেফেরেন্স না দিয়ে আমি আলোকপাত করতে চেষ্টা করবো কেন এতো জাঁকজমক ও আড়ম্বরের সাথে ঈদ-এ মিলাদুন্নবি উদযাপিত হলেও আমাদের মৌলিক পরিবর্তন বা উন্নতি হচ্ছে না ।
“কুল ইনকুন্তুম তুহেব্বুনাল্লাহ, ফাত্তাবেউনি “ –বলুন হে রাসুল (স), যদি তোমরা আল্লাহকে ভালবাসতে চাও তবে আমার অনুসরণ করো । সূরা আল ইমরান, আয়াত-৩১
“ওমা আরসালনাকা ইল্লা রহমাতাল্লেল আলামিন” – আমি আপনাকে বিশ্বজগতের রহমত স্বরূপই প্রেরণ করেছি । সূরা আম্বিয়া, আয়াত-১০৭
তাহলে ভিন্নতা কেন ? গোন্ডগোলটা কোথায় ?কোরান ও সুন্নাহের অনুযায়ী হচ্ছে না কেন যাবতীয় কর্মকাণ্ড ??
উত্তর একটাইঃ এলেম ও সে অনুযায়ী আমল না হওয়া ।
যার জ্ঞান আছে সে জ্ঞানী । যার এলেম আছে সে আলেম । আলেম বলতে কোন বিশেষ প্রতিষ্ঠান থেকে শিক্ষা প্রাপ্ত বুঝাইনি এখানে । বিজ্ঞান ও প্রযুক্তির প্রভুত উন্নতির কারণে যে কোনো জ্ঞান অর্জন অনেক সহজ এখন ।
অনেক সাধারণ বা প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত বাক্তির লেবাস ও জবানে অনেক সুন্দর ধর্ম-বাণী শুনি । এর অর্থ আমাদের সমাজে ধর্মীয় শিক্ষা প্রাতিষ্ঠানিকের চেয়েও অনেক বেশী হয়েছে এখন ।
এলেম বা জ্ঞান থাকা বা আলেম হওয়ায় বাহাদুরির কিছুই না । অর্জিত জ্ঞান অনুযায়ী আমল করা বা জ্ঞানের বাবহারিক প্রয়োগেই বাহাদুরি আছে ।এলেম অনুযায়ী আমল করার মধ্যেই আলেম হওয়ার সার্থকতা ।
যখন এলেম অনুযায়ী আমল ঠিক হবে তখন আমাদের সমাজ-সংসার-দেশ ও পৃথিবীর আমুল পরিবর্তন হবে ।
কোরানের সাবধান-বাণী দিয়ে শেষ করছিঃ“আতা মুরুন্নাসে বেলবেররে ও তানসেউনা আনফুসিকুম ও আনতুম তাতলুনাল কিতাব, আফালা তাকেলুন ?”- সূরা-বাকারা, আয়াত-৪৪
তোমরা কি মানুষকে ভালো কাজের আদেশ দাও আর নিজেরা ভুলে থাকো ? তোমরা কিতাব পড়ো, এর পরও কি তোমরা বুঝবে না ?

Categories: Uncategorized

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *