৫০০০ বৎসর আগে যখন ইউরোপের লোকেরা যাযাবর ছিল, বনবাসী ছিল তখন বৈদিক ভারতে অনেক আবিষ্কার হয়েছিল যা প্রকাশের আলো দেখে নি।

হরপ্পা, মহেঞ্জোদাড়ো, জুনহেজোদাড়োর সভ্যতা গড়ে তুলেছিল বৈদিক আমলের হিন্দুরা। সপ্তম শতাব্দীতে আরবরা ভারতীয় দশমিক পদ্ধতি শিখে নেয় গ্রীকদের মাধ্যমে।
৬০০ খ্রিষ্টপূর্বাব্দে ঋষী কণাদ আণবিক তত্ত্ব প্রতিষ্ঠিত করেন। তিনি বস্তূসমূহকে ৯ উপাদানে বিভাজন করেন। ১. মাটি ২. পানি ৩. আগুন ৪. বাতাস ৫.ইথার ৬. সময় ৭. স্থান ৮. মন ৯. আত্মা। জন ডাল্টন-এর ২৫০০ বৎসর আগে ঋষী কণাদ এই কাজটি করেছিলেন কিন্তু এর প্রচার ও প্রসার হয় নি।

সেই যুগে ৩০০ রকমের শৈল্য চিকিৎসা বা অপারেশন হতো ১২৫ ধরণের যন্ত্রপাতি দিয়ে। ৫০০ খৃস্টপূর্বাব্দে চরক সংহিতার যুগে চিকিৎষা বিজ্ঞানের উৎকর্ষ সাধিত হয় যা পরবর্তীতে আরব এবং রোমানরা গ্রহণ করে।

ভাস্করাচার্য্য মধ্যাকর্ষণ তত্ত্ব আবিষ্কার করেন, তার ১২০০ বৎসর পরে নিউটন ১৬৮৭ সালে Law of Gravitation আবিষ্কার করেন।

সূর্য্যকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর ৩৬৫.২৫৮৭ দিন প্রয়োজন হয় যা বৈদিক বিজ্ঞানীদের আবিষ্কার। আধুনিক বিজ্ঞান হিসাব করে দেখিয়েছে সূর্য্যকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর ৩৬৫.২৫৬৪ দিন প্রয়োজন হয়।

এরকম আরো উল্লেখযোগ্য আবিষ্কার রয়েছে। ভারতীয় ভূগোল যুগে যুগে বহিরাক্রমণের শিকার হয়েছে। সমাজ-সংস্কৃতির অংশ হিসেবে সাগর পাড়ি দেওয়া নিষিদ্ধ ছিল বিধায় কেউ এই দুঃসাহস দেখায় নি। মোহন চাঁদ করম চাঁদ গান্ধী যখন দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে যাত্রা করেন তখন তাঁকে অনেক বিরোধিতার সম্মুখীন হতে হয়েছিল।

ফলস্বরূপ অনেক আবিষ্কারকে প্রচার ও প্রকাশ না পেয়ে কস্তরী মৃগের মতো নাভী-পদ্মমুলে বিভোর থাকতে হয়েছে।

Categories: Uncategorized

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *