যদি তুমি কোনো কিছুর জন্য উদ্বিগ্ন বা ভীত থাকো তাহলে সম্ভবতঃ তোমার Mental Attitude এ এমন কিছু সমস্যা আছে যার সংশোধন প্রয়োজন।

উদ্বিগ্নতা বা ভীতি একটা Negative Emotion যার কোনো  প্রয়োজনীয় কার্যকারিতা নেই। এগুলো  মানুষের আচরণের প্রতি নির্বিষ না।

উদ্বিগ্নতা ও  ভীতি অবচেতনে শাখা প্রশাখা বিস্তার করে Positive Emotion কে প্রগাঢ় মেঘে আচ্ছন্ন করে তোমার সাফল্য অর্জনের  সক্ষমতাকে Challenge করে তোমাকে পথ ভুলাবে !

রাগ, ভয়, ঘৃণা, হতাশা, পরশ্রীকাতরটা ইত্যাদি Negative Emotions. এগুলো বেড়ে গেলে এবং দীর্ঘস্থায়ী হলে শরীর ও মনের উপর এক প্রচন্ড প্রভাব ফেলে। এর কিছু ভালো দিকও আছে। এটা  ভাবতে শেখায় যে আমাদের ভালো থাকা যদি বাধা গ্রস্থহয় তাই কিছু একটা চেঞ্জ করতে হবে। ভয় আমাদেরকে শেখায় যে আমাদের নিরাপত্তা বলয়টা আরো বিস্তৃত করতে হবে। আসলে  Negative Emotions আমাদেরকে সতর্ক করে দেয়  যে আমাদের ভিতরে কিছু একটা অনাকাঙ্খিত পরিবর্তন হবে।

আশা, আনন্দ, কৃতজ্ঞতা ইত্যাদি Positive Emotions.স্বাস্থ্য এবং সুখের জন্য এগুলো উপকারী।

কিন্তু ভয়ের ব্যাপার হচ্ছে, অনিয়ন্ত্রিত প্রত্যাশা আমাদেরকে অবাস্তব আশা করতে উৎসাহিত করতে পারে যা পরবর্তীতে আশা পূর্ণ না হলে রাজ্যের Negative Emotions এসে গোগ্রাসে গ্রাস করতে পারে। যোগ্যতা অনুযায়ী প্রত্যাশা  উচিৎ।  First deserve, then desire. আমরা কল্পনার জগতে আশা করি কিন্তু বাস্তব জগতে আমার যোগ্যতা কতটুকু সেই বিচার আমরা করি না। এখান থেকেই হতাশার জন্ম।

পসিটিভ সাইকোলজি-র  গবেষক Ceri Sims গবেষণা করে  TEARS of HOPE  নামে  এক সুন্দর পদ্ধতি আবিষ্কার করে উভয় ইমোশনাল ব্যালেন্সিং শিখিয়েছেন।

সাবধান, Negative Emotion কে ধারে কাছে ভিড়তে দিও না।

যদি তুমি উদ্বিগ্নতা ও  ভীতি কে control না করো, একদিন দেখবে এরাই তোমাকে control করছে।  

যদিও যুক্তি এবং কার্য-কারণ দিয়ে Emotion কে সংশোধন করা যায় না, কাজের মাধ্যমে এদের যাচাই সম্ভব।

কাজ করে যাও। যদি তোমার পদক্ষেপ পরিস্থিতির জন্য সর্বৈব সঠিক নাও হয়, গঠনমূলক কিছু একটা করা তোমার মন ও দৃষ্টিভঙ্গির উপর এক স্থায়ী Positive প্রভাব ফেলবে।

উদ্বিগ্নতা ও  ভীতির উপর উঠে কিছু একটা কাজ করাই তোমাকে তোমার জীবনের স্বপ্নের সাফল্যের পথে এগিয়ে নিয়ে যাবে।

Nazar-E-Zilani

CEO and Founder

Sharpener

Categories: Career Growth

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published.