আপনার দ্বিতীয় স্বভাব হবে, আপনার সহযোদ্ধারা যখন সফলতায় উঠে আসছে, তাদের কাঙ্ক্ষিত সাফল্যের দেখা পাচ্ছে না, তখন কখন কিভাবে তাদের মুখোমুখি হতে হবে তা জানা। কারণ, প্রতিষ্ঠানের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রা বা টার্গেট অর্জনই একমাত্র সফলতার পরিচয় বহন করে না। টার্গেট অর্জনের সাথে সাথে নিজের টীমের সহকর্মীদেরকে কাজ শেখায়ে আপনার লেভেলে তুলে আনতে পারাই লিডার হিসেবে আপনার  শ্রেষ্ঠ পরিচয়। 

Smart Leaders not only achieves given target, they develop themselves, develop their Junior Colleagues and show Smartness by recruiting ‘Smarter Candidates’ than him/her.

এই দক্ষতাগুল ‘এমবিএ’ ডিগ্রী করে জানা যায় না। তত্ত্বগুলো ঠিকই আছে কিন্তু লিডাররা ধাক্কা খান এর বাস্তব প্রয়োগ ক্ষেত্রে এসে। আপনার লিডারশীপ সম্ভাবনাকে কিভাবে প্রস্ফুটিত করবেন তার একমাত্র এবং উৎকৃষ্ট যায়গা হচ্ছে কাজের বাস্তব ক্ষেত্র। এ সি রুমের চোখ ঝলসানো পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশানে না।  কিছু প্রফেশোনাল টার্মিনোলোজি যেমন প্রডাকটিভিটি, ব্রেকইভেন, আর ও আই, জিপি, এনপি ইত্যাদি শব্দ কপচালে, বই, গুগল, ইউটিউবের মশলায় বানানো পরিকল্পনায়,  কিছু ঝলকানো ইংরেজি বললে, ভারী পোশাকে গম্ভীর হয়ে পণ্ডিতি ভাব নিলে সাময়িকভাবে কাউকে ইম্প্রেস করা যেতে পারে কিন্তু আদর্শ লিডার হয়ে ওঠা হবে না।  

যে কোন উপায়েই হউক, নিজেকে প্রশিক্ষিত করে গড়ে তুলুন। ‘এমবিএ’ থাকলে অনুশোচনা থাকবে না। কিন্তু পণ্ড শ্রম করবেন না এই ভেবে যে চোখের নিমেষেই ভালো লিডার হয়ে উঠবেন।

“Great leadership doesn’t come from learning alone. It comes from self-mastery, good habits, and the willingness to take personal risk in order to lift others up. Overcoming the built-in impediments that prevent us from improving our leadership performance is unlikely to happen in the classroom”-Emma Green

গ্রেট লিডারশীপ একা একা “একলা চলো রে” র মতো শেখা যায় না। এটা আসে আত্ম-নিয়ন্ত্রণ, ভালো অভ্যাস, অন্যকে তুলে আনার জন্য ঝুঁকি নেওয়া এগুলো থেকে। আমাদের মধ্যের জন্মগত-বাঁধা প্রতিবন্ধকতা যা আমাদেরকে ভালো একজন লিডার হতে বাঁধা দেয় তা থেকে বাস্তব কাজের মাধ্যমে উত্তরণই ভালো লিডার বানাবে আমাদেরকে, ‘এমবিএ’-র ক্লাসরুম না।  (চলবে)

Categories: Uncategorized

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published.