“স্বর্ণ করে নিজরুপে অপরে শোভিত,বংশী করে নিজস্বরে অপরে মহিত।“-রজনিকান্ত সেন

ভালো ফসল ফলানোর মারেফত।

এক কৃষক ছিলেন যিনি প্রতিযোগিতায় প্রথম পুরষ্কার পাওয়া উৎকৃষ্ট মানের ফসল উৎপাদন করতেন।

একবার এক সংবাদিক এই কৃষকের সাক্ষাৎকার নিলেন ও ভালো ফসল উৎপাদন করার মারেফত জানতে চাইলেন।

সংবাদিক তাকে প্রশ্ন করলেন, “যেহেতু আপনার প্রতিবেশীরাও শস্য প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে তাহলে আপনি কেন আপনার উৎকৃষ্ট ফসলের বীজ প্রতিবেশীদের সাথে শেয়ার করেন বা ধার দেন?

কৃষকের উত্তর ছিল আমাদের মতো তথাকথিত শিক্ষিত কঞ্জুসদের থেকে সম্পূর্ণ উল্টোঃ” কেন, আপনি কি জানেন না যে বাতাস পাকা ফসল থেকে পরাগ-রেণু উড়িয়ে নিয়ে ঘূর্ণির মতো মাঠ-মাঠান্তরে ছড়িয়ে দেয়। এভাবেই ভালো বীজ থেকে উৎপন্ন উৎকৃষ্ট ফসলের পরাগ রেণু অন্য খেতের ফসলকে উৎকৃষ্ট হতে সাহায্য করে।

“স্বর্ণ করে নিজরুপে অপরে শোভিত,

বংশী করে নিজস্বরে অপরে মহিত।“-রজনিকান্ত সেন

যদি আমার প্রতিবেশী কৃষক খারাপ ফসল উৎপাদন করে তাহলে খারাপ ফসলের পরাগ-রেণু  আমার ক্ষেতে উড়ে এসে আমার ফসলকে নিম্ন মানের করে দেবে। আমাকে ভালো ফসল উৎপাদন করতে হলে তো অবশ্যই প্রতিবেশীর ফসল উৎকৃষ্ট মানের  হতে হবে। আর তা করতে হলে আমাকে আমার প্রতিবেশীকে উন্নত মানের বীজ দিয়ে সাহায্য করতে হবে।

এই নিয়ম শুধু কৃষি ক্ষেত্রেই সীমাবদ্ধ না। আমাদের পারিবারিক, সামাজিক, পেশাজীবন সহ জীবনের সর্বত্রই এই নিয়ম কঠিন ভাবে প্রযোজ্য।এই জন্যই বলা হয় যে, “surround yourself with better people than yourself.” যে কুকুর ইসলামী শরীয়ত অনুযায়ী নাপাক এবং নামায নষ্ট হয় যার স্পর্শে, সেই কুকুর শুধু সঙ্গ গুণে আসহাবে কাহাফের সাথে থেকে পবিত্র কোরানে স্থান করে  নিয়েছে।

উন্নত, মেধাবী, চৌকস, সম্পদশালী সহ সব ধরনের উন্নত মানুষ দ্বারা আমরা পরিবৃত হলে তাদের প্রভাবে আমরা আরও উন্নত হতে পারি। একটা গাছের চারিদিকে উঁচু দেয়াল তুল্লে গাছটাও তরতর করে বেড়ে উঠবে। 

সৃষ্টির সেরা মানুষ এই পরিবেশ পেলে অন্য যে কোন মাখলুকের চেয়ে বেশী কল্যাণে অবদান রাখতে পারবে।

“In helping ourselves, we shall help others, for whatever good we give out, completes the circle and comes back to us.”

Leave a Reply