পেশাজীবনে নানা জনের গতিপথ হয় নানা রকমের। সময়ের আবর্তনে আপনার জীবনে আসবে বড় কাজের ভার, বড় কোন দায়িত্ব যা আপনাকে সাহায্য করবে আপনার স্বপ্নের গন্ত্যবে পৌঁছুতে।

ক্যারিয়ার ডেভলপমেন্টের ৬টা ধাপ আছে। এগুলোর পরতে পরতে আছে বেড়ে ওঠার মন্ত্র। মঞ্জিলে মঞ্জিলে থেমে থেমে সময় নিয়ে কাজগুলো সুন্দরভাবে সম্পন্ন করতে শিখলে আপনি হয়ে উঠবেন একজন আদর্শ লিডার যার অভাব আমাদের দেশে প্রকট। কোন একটার কমতি হলে পা পিছলে পঙ্গু হওয়ার সম্ভাবনা আছে।

১) ফলোয়ারঃ এটা ইন্টার্ন বা এন্ট্রি লেভেলে থাকা অবস্থায় শুরু হয়। এখন আপনার মূল ফোকাস সিনিওরের নির্দেশ পালন করে কাজ করার উপর। আপনি যদি সিনিওরের নির্দেশ ভালভাবে অনুসরণ করা না জানেন তাহলে ভালভাবে লিড দিতে বা নেতৃত্ব দিতে পারবেন না। Simply keep on following the instructions and guidelines of your senior and do the best as is possible.

২) কোলাবোরেটরঃ এ অবস্থায় আপনি টীমের অন্যদের সাথে নিবিড়ভাবে কাজ করা শুরু করবেন। এখনো আপনি আপনার দক্ষতা প্রয়োগ করে কাজ করে যাবেন পাশাপাশি মানুষের সাথে মিলে মিশে কিভাবে কাজ করতে হয় তার দক্ষতা অর্জন করবেন। At this stage you will learn the Human Handling Skills. To become a successful Leader you need to know the psychology of each Team Member and learn to Influence their Thinking process.

৩) ইন্সট্রাক্টরঃ এ অবস্থায় আপনি ‘জীবনের-প্রথম-টীম-লিডার’ হিশেবে আপনার অর্জিত “মানুষ পরিচালনা করার দক্ষতা”র সবটুকু ব্যবহার করে কাঙ্ক্ষিত ফল আনার চেষ্টা করবেন। এখন আপনি নিজে কাজটা না করে অন্যকে সুন্দরভাবে নির্দেশনা দিয়ে ‘কাজটা করিয়ে নিবেন।’ “Getting job done” never means hurting people. Misinterpretation of this phrase in either way has inspired many so called leaders to behave rude with Team Colleagues which never resulted good!

৪) ম্যানেজারঃ এ পর্যায়ে আপনার দক্ষতা বাড়তে থাকে যখন আপনি বড় টীম ও বড় দায়িত্ব পালন করতে শুরু করেন। এখন আপনার প্রয়োজন হবে আপনার ‘ডিরেক্ট রিপোর্ট’ দেরকে মোটিভেট করতে এবং শিখতে হবে তাদেরকে লক্ষ্য ঠিক করে দিয়ে কিভাবে ম্যানেজ করতে হয়। Still you are not a Leader, you are a Manager.

৫) ইনফ্লুএন্সারঃ এই অবস্থাটা মজাদার! এই অবস্থা এক রুপান্তরের যখন আপনি তাদেরকে সরাসরি ম্যানেজ না করে প্রভাবিত করবেন। আপনি ম্যানেজার থেকে লিডার হতে যাচ্ছেন। এ অবস্থায় আপনাকে প্রভাবিত করার জ্ঞান ও দক্ষতা অর্জন করতে হবে কারণ এ অবস্থায় আপনি প্রতিষ্ঠানের এমন সব বিভাগের সাথে কাজ করবেন যারা আপনাকে সরাসরি রিপোর্ট করে না। বিষয়টা শুককীট থেকে ‘বিচিত্র-বর্ণে-শোভিত-প্রজাপতি’ হওয়ার মতো। আপনি আর ম্যানেজার না, লিডার হরার পথে উড্ডীন!

৬) লিডারঃ এখন আপনার অধিকাংশ সময় খরচ করা উচিৎ মানুষের মাঝে দায়িত্ব বণ্টন করতে ও তাদেরকে প্রভাবিত করতে। এই সময়ে ‘কি করতে হবে’ তাদেরকে তা না বলে ‘কি চিন্তা করতে’ হবে তাই বলতে হবে।

এখন আপনার প্রধান অগ্রাধিকার হবে টীম ও প্রতিষ্ঠানের মানুষদেরকে প্রভাবিত করা যেন তারা কাজে আরো বেশী সাফল্য আনতে পারে ও নিজেদেরকে আরো অনেক উঁচুতে নিয়ে যেতে পারে যা তারা একসময় ভাবতেও পারে নি।

মনে রাখবেন, একজন আদর্শ লিডারের কাজ শুধু প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জন না, কতো জন জুনিয়রকে নিজের অবস্থানে তৈরি করে আনতে পেরেছেন এটাও আদর্শ লিডারের অন্যতম বৈশিষ্ট্য। A True Leader is never judged only by outstanding performance, s/he is judged by how many juniors are developed to replace the Leader once the Leader is promoted.

টীমের জুনিয়রদেরকে নিজের যায়গায় তুলে আনতে পারার পরই নিজের পরবর্তী প্রোমোশন আশা করা উচিৎ। আপনাকে প্রোমোশন দিলে আপনার ফেলে আসা পোস্টে কে বসবে? মেশিন আমদানি করা যায় কিন্তু লিডারতো আমদানি করা যায় না, তৈরি করতে হয়। লিডার তৈরি না হওয়ার কালচারের কারণে দেশে দিন দিন বিদেশী সি ই ও ‘র সংখ্যা বেড়েই চলছে।

Categories: Uncategorized

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *