সরস্বতী পূজা
“নারায়ানং নমস্কৃত নরবৈ ষ্ণব নরত্তম।
দে বি ং সরস্বতীং ব্যাসং তত ো জয়মদিুদিরয়ে ৎ।”
সন্ধি বি চ্ছে দ করলে সরস্বতীর অর্থ দাঁড়ায় সরস + বতি = সরস্বতী অর্থাৎ
জ্য োতি র্ময়র্ম ী। বে দে র মন্ত্রলাচনায় ব োঝা যায় সরস্বতী মলূত ‘সূর্যাগ্নি ’।
ভাগবত পুরাণ অনযুায়ী, বিষ্ণুর জি হ্বাগ্র থে কে দে বী জন্ম নি য়ে ছে ন বলে তি নি বাক্য,
জ্ঞান, বদ্ধিুদ্ধি, বি দ্যা ও সঙ্গীতে র দে বী। সৃজনশীল শক্তি ও শক্তি র প্রতীক।
সরস্বতীর জন্মঃ
শি ব-পার্বতীর ছে লে কার্ত্তি ক ও গনে শ এবং মে য়ে লক্ষ্মী ও সরস্বতী। শি বে র সন্তান
লাভে র পি ছনে ও এক সন্ত্রাসী দর্বৃু
র্বৃত্তের্বৃত্তের অত্যাচারে র কাহি নী পুরাণ জড়েুড়ে।
স্ত্রী সতি ’র মতৃ ্যুর পর শি ব তপস্বী হওয়ার সি দ্ধান্ত নে ন। রাক্ষস তারকাসুর তপস্যা
করে দইুটা “বর” পে য়ে ছি লঃ এক, ব্রহ্মা-সৃষ্ট কে উ তাকে হত্যা করতে পারবে না। দইু,
শি বে র পুত্র ছাড়া আর কে উ তাকে হত্যা করতে পারবে না। ফলতঃ তারকাসুর অমর
হলে ন কারণ শি ব তখনও নি ঃসন্তান ছি লে ন, তপস্বী ছি লে ন।
তারকাসুরে র সন্ত্রাসে সবাই অস্থি র হয়ে শি বে র সন্তান কামনা করলে ন। কামদে বে র
কাছে প্রার্থনা করলে কামদে ব পার্বতীকে নি য়ে কৈ লাসে গে লে ন ধ্যানস্থ শি বে র কাছে ।
মন্ত্র বলে কামদে ব ‘আর্টিফি সি য়াল বসন্ত’ ঋতুতৈ রি করলে ন কৈ লাসে । ফুল, ফল,
ম ৌমাছি , মদৃ ুবাসন্তী হি ল্ল োলে কৈ লাস র োমান্টি ক হয়ে উঠল ো।
পার্বতীর দি কে নজর গে ল ো শি বে র। শি ব পার্বতীর প্রণয় ও পরি ণয় হল। কার্ত্তি ক
গণে শ লক্ষ্মী সরস্বতী’র জন্ম হয়। কার্ত্তি ক সন্ত্রাসী তারকাসুরকে হত্যা করে সবাইকে
উদ্ধার করে ন।
ঋগ্বে দে সরস্বতী ত্রি মর্তিূর্তিতে ভাস্বরঃ ভূ: ভুব: স্ব। জ্ঞানময়ী হি সে বে
সর্বত্রব্যাপি নী।তারই জ্য োতি তে বি শ্ব চরাচর উদ্ভাসি ত। প্রজ্জলি ত হলে সে হৃদয়ে
আল োকশি খা। অজ্ঞানতারুপ জমাটবাধা অন্ধকার দরিুরিভুত হয় দে বীর কল্যাণে ।
এই জ্ঞানে র পুণ্য জ্য োতি ই সরস্বতী। এই জ্য োতি জ্ঞানই ব্রহ্মজ্ঞান। আল োকময়ী। তাই
তি নি সর্বশুক্লা। তি ন গুনে র মধ্যে তি নি সত্ত্বগুণময়ী। অনন্ত জ্ঞানময় ঈশ্বরে র
বাকশক্তি র প্রতি রুপ বাগদে বী।
আদি কবি বাল্মি কি যখন ক্র ৌঞ্চ হননে র শ োকে বি হ্বল হয়ে পড়ে ছি লে ন সে ই সময়ে
জ্য োতি র্ময়র্ম ী সরস্বতী বাল্মি কি ললাটে বি দ্যুৎরে খার মত ো আবি র্ভূত হয়ে ছি লে ন।
তমসার টলটলে জল দে খে বাল্মীকি শি ষ্যটিকে বললে ন, দে খ কী স্বচ্ছ জল। সৎ
মানষেুষের মনে র মত ো। আমি এই জলে স্নান করব।মখু তুলে তাকি য়ে দে খলে ন
ভ োরে র আকাশে এক জ োড়া ‘ক্র ৌঞ্চ’ পাখি উড়ে যাচ্ছে ।সহসা একটি পুরুষ পাখি
তীরবি দ্ধ হয়ে মাটিতে পড়ে গে ল। ঋষি চমকে উঠলে ন ।স্ত্রীপাখি টি আকাশ থে কে
নে মে এসে নি হত সঙ্গীকে ঘি রে আর্তস্বরে ডাকাডাকি করতে থাকে । বাল্মীকি ওই
করুণ দশৃ ্যটি দে খে শ োকে আচ্ছন্ন হয়ে পড়লে ন।সন্ত বাল্মীকি র মখু দি য়ে সরস্বতীর
কল্যাণে স্বতঃস্ফূর্তভাবে নি ম্ন োক্ত অভি শাপ নি ঃসৃত হয়ঃ
“মা নি ষাদ প্রতি ষ্ঠাং ত্বমগমঃ শাশ্বতীঃ সমাঃ
যৎ ক্র ৌঞ্চমি থনুাদে কমবধীঃ কামম োহি তমঃ”
অর্থাৎঃ হে ব্যাধ তুমি অনন্তকাল শান্তি পাবে না। তুমি হত্যা করেছে প্রেমে
মগ্ন ক্রৌঞ্চ!”
এটিই সংস্কৃত সাহি ত্যে র প্রথম শ্ল োক। নি হত পাখি র শ োক থে কে উৎসারি ত বাক্য
বলে ই ‘শ্ল োক’। আদি শ্ল োকে র রচয়ি তা বলে ই বাল্মীকি আদি কবি ।
রবীন্দ্রনাথ বাল্মীকি র কবি প্রতি ভার দি কটি প্রাধান্য দি য়ে ছে ন । লি খে ছে ন:
অল ৌকি ক আনন্দে র ভার বি ধাতা যাহারে দে য়
তার বক্ষে বে দনা অপার … (ভাষা ও ছন্দ)
কালি দাসে র মত ো ব োকা সরস্বতীর উপাসনা করে “মে ঘদতূ ” “অভি জ্ঞান
সকুন্তলম”-এর মত ো সাহি ত্য রচনা করে ন।
পূজার প্রচলনঃ মাঘ মাসে র শুক্লা পঞ্চমীতে সরস্বতী পূজার প্রচলন। একে “বসন্ত
পঞ্চমী” ও বলা হয়। মনে করা হয় যে এই দি ন থে কে শীতে র অবসান ও বসন্তে র শুরু
হয়। বৈ দি ক দে বী হলে ও বর্তমান রূপটা আধুনি ক কালে প্রচলি ত। প্রাচীন কালে
বাগে শ্বরি নামে পুজি ত (বাগ+ঈশ্বরী) হতে ন।
“বসন্ত” নামে একটা রাগও আছে । বসন্তে র রাগ দইুটাঃ বসন্ত ও বাহার। এই রাগ ‘শি খ
ট্রে ডি শান’ থে কে এসে ছে । রাগ হি ন্দ োলে র পুত্র বসন্ত। শ্রী গুরু গ্রন্থ সাহে বে র ৩১ টি
রাগে র মধ্যে ২৫তম রাগ এটা। ক োমল ‘র’ কড়ি ‘ম’ ও ক োমল ‘ধ’। পুরবী ঠাটে র
অন্তর্গতর্গ । আবার শ্রী রাগে র প্রভাব আছে । তবে শি খ ঘরানা অনযুায়ী এটা বি লাবল
ঠাটে র হওয়ায় এটাকে “শুদ্ধ-বসন্ত” বলে । “বসন্ত মখুারী” নামে উত্তর ভারতীয়
একটা রাগ আছে ভৈ রব ঠাটে ।
নজরুলে র “এল ো ওই বনান্তে পাগল বসন্ত” বা দীপালি নাগে র, ”মধুবসন্ত আজি এল ো
ফি রি য়া” বসন্ত রাগে র কাঠাম োতে সৃষ্ট গান।
পুরাণে দে বীঃ উত্তর ও দক্ষি ণ ভারতে দে বী চতুর্ভুজা। অক্ষমালা, কমণ্ডল,ুবীণা ও
পুস্তক ধারি ণী।
বাংলায় দ্বি -ভুজাঃ তার এক হাতে পুস্তক অন্য হাতে বীণা। এজন্যই বীণাপাণি বলা
হয়। প্রাচীনত্বর দি ক থে কে ঋকবে দে সরস্বতীর উল্ল্যে খ পাওয়া যায়। সরস্বতীর জন্ম
পূর্ব নাম ছি ল আসাবারী।
দে বীর বাহন ও এর দর্শনঃ বাংলায় দে বীর বাহন হাঁস ও অন্যত্র ময়ূর। হাঁস সাদা,
দে বীর মত ো শুভ্র সমজ্জ্বু ল। পবি ত্রতার প্রতীক। জ্ঞান যে মন সত্য ও মি থ্যাকে আলাদা
করে তে মনই হাঁস দধু ও পানি মি শ্রণ থে কে চঞ্চ
ুদি য়ে শুধুদধুটুকু বে ছে নে য়, অসার
পানি পড়ে থাকে ।
মহা প্লাবনে সমস্ত ধরি ত্রী নি মজ্জি ত হলে ও হাঁস নি র্বি কারভাবে ভে সে থাকতে পারে ।
জল স্থল অন্তরীক্ষে অবলীলায় সচল।জ্ঞান দে বীর বাহন তাই পানি , ধুলা, ময়লা কি ছু
একটা গায়ে লাগলে অন্যে র সহায়তা ছাড়া ডানা ঝাড়ি দি য়ে অবহে লে সব ন োংরা,
অমঙ্গল, অকল্যাণ ছঁুড়ে ফে লে দি তে পারে ।
ময়ুরঃ সুন্দরে র অনপুম উপমা। সে ই সুন্দরে র পায়ে ই রয়ে ছে লজ্জা দে ওয়ার মত ো
কুৎসি ত, অসুন্দর। রুপে র কারণে দে মাগ বা অহম জে গে উঠলে পায়ে র দি কে
তাকালে ই সব অহংব োধ বি লীন হয়ে যাবে ।
পূজার মন্ত্র, উপাচার, অনষ্ঠু ান ও বি সর্জনঃ
“ওঁজয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মক্তু াহারে।
বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।”
শ্রীপঞ্চমী তি থি তে ছাত্রে রা বাড়ি তে বাংলা বা সংস্কৃত গ্রন্থ, শ্লে ট, দ োয়াত ও কলমে
সরস্বতী পূজা করত। তখনকার সময়ে সরস্বতী পূজার দি ন ইংরে জি বইয়ে র পূজা
নি ষি দ্ধ ছি ল। শি শুদে র হাতে খড়ি , ব্রাহ্মণ ভ োজন ও পি তৃতর্পণে র প্রথা
প্রচলি ত।পরদি ন “শীতলষষ্ঠী” নামে পরি চি ত।
উপাচার হি সে বে লাগে অভ্র-আবীর, আমে র মকুল,দ োয়াত কলম, যবে র শীষ, বাসন্তী
রঙে র গাদা ফুল। হলদু শর্ষে ফুলে র মত ো হলদু শাড়ি , শার্ট, হলদু স্ন্যাক্স বা হলদু
মি ষ্টি ও আনসুঙ্গি ক।
সরস্বতী পুজাকে প্রে মে র হি ন্দ
ুদে বতা কামে র উৎসব হি সে বে চি হ্নি ত করা হয়ে থাকে ।
প্রি য়জনকে বসন্তে র ফুল দি য়ে স্মরণ করা হয় বলে একে “ভালবাসা দি বসে র হি ন্দ
ু
রুপ” হি সে বে ও আখ্যায়ি ত করা হয়।
পূজার আগে কুল ভক্ষণ ও কি ছুলে খাও নি ষি দ্ধ। পূজার পরে লক্ষ্মী নারায়ণ, দ োয়াত
কলম, বই ও বাদ্যযন্ত্রে র পুজা করার প্রথা প্রচলি ত আছে । পূজার পরদি ন দই চি ড়ে বা
দধি করম্ব নি বে দন করা হয় ও সন্ধ্যায় প্রতি মা বি সর্জন দে ওয়া হয়।
ব ৌদ্ধ ও জৈ ন ধর্মে সরস্বতি ঃ সনাতন ধর্মার্মবলম্বীদে র আরাধ্য দে বী হলে ও ব ৌদ্ধ ও
জৈ নদে র ধর্মে সরস্বতি পূজার প্রমাণ পাওয়া যায়। গান্ধার ও সারনাথে পাওয়া
সরস্বতী মর্তিূর্তি এটা প্রমাণ করে । ব ৌদ্ধ উপাসনালয়ে উপস্থি ত ছ োট ছ োট বীণাবাদি নী
দে বী মর্তিূর্তি প্রমাণ করে তাদে র ধর্মী য় অনষ্ঠু ানে ও বীণাবাদি নীর সরব উপস্থি তি ।
মথরুায় জৈ নদে র পুরাকীর্তি র মধ্যে বই হাতে সরস্বতীর মর্তিূর্তি প্রমাণ করে জৈ নদে র
১৬ জন বি দ্যাদে বীর মধ্যে একজন সরস্বতী।
নীতি নৈ তি কতা ও মলূ্যব োধে সরস্বতী পূজাঃ সরস্বতী পুজায় যে হে তুবি দ্যা ও সঙ্গীত
সংস্কৃতি র পুজা করা হয় সঙ্গত কারণে ই সরস্বতী পূজার মাধ্যমে একজন ছাত্র মানব
কল্যাণ ধর্মী শি ক্ষা ও ললি ত কলার চর্চার ভি তর দি য়ে শাণি ত চৈ তন্যে র এক আদর্শ
মানষু হয়ে ওঠে যার নীতি নৈ তি কতা মলূ্যব োধ পরি বার, সমাজ, দে শ ও সমগ্র বি শ্ব
চরাচরকে আরও মন োরম, আরও উত্তম, আরও বাস োপয োগী করে গড়ে ত োলার
অণঘুটক হি সে বে কাজ করে ।
সরস্বতী পুজা ও শি ক্ষাঃ
শি ক্ষার লক্ষ্য মনষু্যত্বে র অধি কারী হওয়া। আদর্শ শি ক্ষার ভি ত্তি সত্য, সুন্দর ও
মাধুর্যপূর্ণ।র্ণ পরি বার, সমাজ, দে শ ও জাতি কে সুখী ও সমদ্ধৃ করার প্রথম স োপান
হল ো একে অন্যে র প্রতি মর্যাদা প্রদান।
জগতে আমাদে র আগমনে র আসল কারণ না জানলে মানষু আর পশুতে পার্থক্য
থাকে না। ছাত্রসমাজে র লক্ষ্য হওয়া উচি ৎ নি র্মলর্ম চরি ত্র গঠন, দে শে র জন্য
আত্মত্যাগ, পরি শ্রমকে মর্যাদা দান, সবার প্রতি উদার ব্যবহার, আত্মনি র্ভরশীলতা,
ন্যায়নি ষ্ঠ এবং সর্বজীবে দয়া প্রদর্শনে র ব্রতে সমর্পি ত হওয়া। অন্তরে র এই পূর্ণতর্ণ া
নি শ্চি ত হয় প্রকৃত শি ক্ষায়।
সব শি ক্ষক ও শি ক্ষার্থী কে জানাই শুভ কামনা।
Categories: Uncategorized
0 Comments