১০টা বিশেষ ‘শব্দ-গুচ্ছ’ কনফিডেন্ট লিডাররা ব্যবহার করে থাকেনঃ

১) “আমরা পরিবর্তিত হবো অথবা হারায়ে যাবো।“

প্রতিনিয়ত পরিবর্তিত বাজারে ‘নিশ্চল’বা ‘স্থবির’ মানসিকতা নিয়ে টিকে থাকা যায় না।

Ziebart International-এর President and CEO Tom A. Wolfe পরিবর্তন নিয়ে বলতে যেয়ে বলেন,

কনফিডেন্ট লিডাররা নিজের পরিবর্তন করেন ও সাথে সাথে টীমকে পরিবর্তিত মানসিকতায় সমৃদ্ধ করে প্রতিষ্ঠানকে সামনে এগিয়ে নিয়ে যান।

২) তারা ক্যান, উইল এবং ডু শব্দের ব্যবহার করেন। ক্যান যারা ব্যবহার করেন তারা বিশাল মনের ও খোলামেলা। উইল নিজের শৃঙ্খলা ও সামনে আগানোর পরিমাপ বোঝায়। যারা ডু ব্যবহার করেন তারা নিজের প্রতিজ্ঞার দায়বদ্ধতা প্রকাশ করেন।

৩) তারা না বলতে শেখেন। সবাইকে সবসময় খুশি করার ফাঁদ থেকে তারা নিজেকে মুক্ত রাখেন।

৪) হুয়াই বা কেন টাকে বুঝতে পারা ব্যক্তি ও প্রতিষ্ঠান উভয়ের জন্যই ভালো। সমস্যার পিছনের কারণ জানলে সমাধান দ্রুত হয় ও  সুন্দর হয়।

৫) কনফিডেন্ট লিডাররা কোন প্রস্তাব পেলে এটা বলেন না যে “আগে চেষ্টা করেছি কিন্তু এভাবে কাজ হয় নাই” বা “ এই প্ল্যান কাজ করবে না” বরং তারা বলেন, “আমি এটা চেষ্টা করে দেখব” যা অন্যের দেওয়া পরামর্শের প্রতি শ্রদ্ধা প্রকাশ করে।

৬) সব লিডারদের কাছে সব প্রশ্নের উত্তর থাকে না। কনফিডেন্ট লিডাররা টীম কলিগদের নেওয়া সিদ্ধান্ত নাকচ করার সুড়সুড়ি বাগে আনেন এবং ভিন্ন মত হওয়া সত্ত্বেও উৎসাহের সাথে কাজ করে যান।

৭) সিদ্ধান্তহীনতার চেয়ে ভুল সিদ্ধান্ত ভালো। তারা সিদ্ধান্ত নিতে সময় নেন না।

Entrepreneurial Operating System (EOS) এর জনক Gino Wickman সিদ্ধান্ত নেওয়ার যোগ্যতা নিয়ে বলতে যেয়ে বলেন, “It’s less important what you decide than it is if you decide”

৮) কোন প্রতিষ্ঠান তার সব অংশের যোগফলের চেয়ে বড় না। সুতরাং টীম কলিগদের কথা শুনতে হবে সবার আগে। বলতে হবে পরে। শুনলে অন্যের মতামতের উপর শ্রদ্ধা জ্ঞাপন বুঝায় যা টীমকে আরও সিমেন্টেড হতে সাহায্য করে।

৯) তারা গণভাবে বলেন না যে, “আমার দরজা সবার জন্য খোলা” বরং তারা স্পষ্ট উচ্চারণ করে বলেন,” আসেন আমরা একটা সময় ঠিক করে বসে আলোচনা করি।“ কেউ নিজের সন্তানকেও দরজা সব সময় খোলা বলে সময় দিতে পারেন না।

১০) কাউকে আদেশ না করে কোন কাজের অনুরোধ করলে বা ডেলিগেট করলে স্পষ্ট করে বলেন, “কাজটা আমার আগামী অমুক দিন হার্ড কপি বা মাইলে দরকার।“ মানুষ এটা পছন্দ করেন।

Categories: Uncategorized

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *